১০টি ছোট্ট অভ্যাস কীভাবে তোমার জীবন বদলে দিবে?


১। দেহ নাড়াচাড়া করো

এক জায়গায় ঠায় বসে থেকো না। তুমি যদি সারাদিন কোন ধরনের দৈহিক পরিশ্রমের কাজকর্ম না করো, তবে তুমি সবসময় ক্লান্ত অনুভব করবে। প্রতিদিন নিজের দেহকে সচল রাখতে দৈহিক পরিশ্রম করো। ব্যায়াম হতে পারে, খেলাধুলা হতে পারে, যেকোন কাজ। সকালে দৌড়াতে পারো। দৌড়াতে ভালো না লাগলে হাঁটতে পারো।


২। তুমি যা খাও, তুমি তাই

তুমি যা কিছু খাবে তা তোমার দেহের ওপর প্রভাব বিস্তার করবে। তুমি যদি অলস অনুভব করো, তবে তোমার উচিত তোমার খাবার বদলানো। অবশ্য একেক ব্যক্তির জন্য একেক রকম হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় খাবারের তারতম্যের কারণে ব্যক্তির পারফর্মেন্সে তফাত থাকে।


৩। একটি উদ্দেশ্য বা লক্ষ্য নাও

যদি তোমার কোন লক্ষ্য বা উদ্দেশ্য না থাকে, তবে কাজ করার জন্য যথেষ্ট শক্তি পাবে না। যদি তুমি তোমার কাজকে ভালোবাসো, তবে কাজে কোন উৎসাহ পাবে না। এজন্য তোমার একটা লক্ষ্য থাকতে হবে। লক্ষ্য থাকলে তুমি কঠোর পরিশ্রম করার প্রেরণা পাবে। জীবনে একটা লক্ষ্য খুঁজে বের করো।


৪। বেশি বেশি পানি পান করো

সারাদিন বেশি বেশি পানি পান করো।


৫। যাদের ভালোবাসো তাদেরকে ঘিরে থাকো

তুমি যাদের ভালোবাসো, পছন্দ করো, এমন সব মানুষকে সঙ্গ দাও। একই মনমানসিকতার মানুষদের খুঁজে বের করো। তাদের যতœ না। তাদের সাথে সময় কাটাও। এতে করে তুমি সুখী অনুভব করবে। নেগেটিভ লোকজনের সাথে মেলামেশা বন্ধ করো। টক্সিক লোকজন থেকে দূরে থাকো।


৬। ঝুঁকি নাও

যদি তুমি ঝুঁকি না নাও, তবে তোমার মধ্যে কাজ করার আগ্রহও কমে যাবে। আমাদের মনমস্তিষ্কের দরকার চ্যালেঞ্জ। একই ধরনের কাজ বারবার করলে মস্তিষ্ক একঘেয়ে ও বিরক্ত হয়ে পড়ে। উৎসাহ কমে যায়। তখন চ্যালেঞ্জ দরকার।


৭। নিজের ওপর অবাস্তব কোন বোঝা চাপিয়ে দিও না

নিজেকে নিয়ে উচ্চাশা ভালো। তবে কোন অবাস্তব লক্ষ্য নিয়ে বোঝা চাপিয়ে দিও না। নিজেকে চাপ দেওয়া, চ্যালেঞ্জে রাখা উচিত। কিন্তু এত বেশি না যে চাপ নিতে না পেরে হার্ট অ্যাটাক করলে। বেশি চাপ দিলে এর নেতিবাচক প্রভাব পড়ে। তাই একদিনে অনেক কাজ করা থেকে বিরত থাকে। তুমি একদিনে তো ২০টা কাজ করতে পারো না।


৮। মাল্টিটাস্কিং বাদ দাও

মাল্টিটাস্কিংয়ের পুরো বিষয়টাই একটা মিথ্যা প্রচারণা। এতে করে তুমি দ্রুত মনোযোগ হারিয়ে ফেলবে। কাজের মান নষ্ট হবে। এটা মূলত কাজে মনোযোগ নষ্টকারী এক কৌশল। এক কাজ করতে গিয়ে শুধু ঐ কাজেই মনোযোগ দাও।


৯। তোমার মনোযোগ নষ্ট করে এমন ধরনের জিনিস সরিয়ে ফেলো

কাজের পরিবেশ খুব গুরুত্বপূর্ণ। তোমার কর্মক্ষেত্রে বা পড়াশোনার জায়গায় তোমার মনোযোগ নষ্ট করে এমন সব ধরনের জিনিস সরিয়ে ফেলো। তোমার উৎসাহ নষ্ট করে এমন সব জিনিস দূর করে ফেলো।


১০। নিজের ভেতর এক ধরনের তাড়া বা তাগাদ অনুভব করো

তোমার মধ্যে যদি তাগাদ না থাকে, তবে তুমি জীবনে কোনকিছুই অর্জন করতে পারবে না। তোমাকে কাজের ফলাফল নিয়ে ধৈর্য ধরতে হবে, কিন্তু কাজ করার সময় তাড়া থাকতে হবে। নিজের ভেতর তাগাদ অনুভব করতে হবে। গুরুত্বহীন কাজকর্ম বাদ দাও। নিজের জীবনের ৩টি গুরুত্বপূর্ণ কাজ খুঁজে নাও। সেগুলোই দ্রুত করে ফেলো। তোমার জীবনের ৩টি গুরুত্বপূর্ণ কাজ কী?


তথ্যসূত্র:

১। The art of laziness by Library mindset, page: 68.


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন