৫ মিনিট সূত্র

আমাদের জীবনে অফুরন্ত কাজ। কাজের কোন শেষ নেই। তাই বলে কী কাজ করব না! অবশ্যই করব। তবে কাজ করার সময় কিছু নিয়মকানুন মেনে চললে কাজ করতে যেমন সুবিধা হয়, তেমন অল্প সময়ে অনেক কাজও সম্পন্ন করা যায়। এমনই এক নিয়ম - ৫ মিনিট সূত্র।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন বলেন, “ছোট ছোট কাজে যে সময় খরচ হয় তার দিকে মনোযোগ দাও। কারণ বড় বড় জাহাজ ছোট ছোট ফুটার কারণেই ডুবে যায়।” এ কথা টাকা বা অন্য যেকোন কিছুর জন্য সমানভাবেই প্রযোজ্য।

ছোট ছোট কাজ অনেক সময় তোমার গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে বাধা হয়ে উঠতে পারে। ধরো, তুমি গতকাল রাতে ঠিক করলে আজ সকালে উঠেই বই নিয়ে পড়তে বসবে। সকালে উঠে প্রথমে মনে হলো বিছানাটা গোছানো দরকার, হাতমুখ ধুতে হবে, টয়লেটে যাই, একটু কিছু খেয়ে নিই অথবা আজ তো সকালেই উঠেছি - একটু বাইরে হেঁটে আসি প্রভৃতি। এসব কাজ শেষ করতে করতে তোমার আর পড়ার কাজটা হয়ে উঠবে না। অথবা যখন এসব কাজ শেষ করে তুমি পড়তে বসবে তখন তোমার আর এনার্জি থাকবে না। এজন্য প্রথমেই প্রথম কাজটা করবে। মানে পড়তে বসে যাবে। পড়া শেষ করে, তারপর অন্য কাজ।

আর ৫ মিনিট সূত্র হচ্ছে কোন কাজ যদি ৫ মিনিটের কম সময়ের জন্য হয় তবে সেটা ফেলে না রেখে সাথে সাথে করে ফেলবে। এতে করে অনেক কাজ জমে যাবে না।

আবার তুমি যদি কোন নতুন কাজ শুরু করতে চাও, তবে মাত্র ৫ মিনিটের জন্য কাজ করবে বলে বসো। এতে করে, একটা কাজ করতে গেলে অনেক সময় লাগবে, অনেক কষ্ট হবে এগুলো চিন্তা করে মস্তিষ্ক থেকে যে বাধা আসে, মন থেকে কাজ করতে চাই না, তা দূর হবে।

তথ্যসূত্র:

১। The art of laziness by Library mindset, page: 72.

২। https://www.youtube.com/watch?v=rRid6GCJtgc

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন